Header Ads

  • Latest Post:

    রোববার নাকি রবিবার কোনটি শুদ্ধ? -বাংলা একাডেমি


    রোববার নাকি রবিবার কোনটি শুদ্ধ? 

    ছোটবেলা থেকে পড়ে আসছি ও জেনে আসছি যে, সপ্তাহের দ্বিতীয় দিনটি হল রবিবার। কিন্তু ইদানীং বেশকিছু পত্র-পত্রিকা, গণমাধ্যম ও পাঠ্যপুস্তকে রবিবারের স্থলে লেখা ও বলা হচ্ছে রোববার। প্রশ্ন হল, কোনটি সঠিক? "রবিবার", নাকি "রোববার"? নাকি দুটোই সঠিক! আমার জানামতে, এটি বাংলা সাধু বা চলিত ভাষারীতির কোনো বিষয় নয়। তাহলে বানানে বা উচ্চারণে কেন এ দ্বৈতনীতি?
    "রোববার" নাকি "রবিবার" কোনটি শুদ্ধ? -বাংলা একাডেমি

    আমাদের পাশের দেশ ভারতে কিন্তু এখনও রবিবার বলা হয় বা লেখা হয়। তাহলে আমাদের দেশে বানানে ভিন্ন রীতি কেন? এ বিষয়ে স্বচ্ছ ধারণা প্রয়োজন? এ বিষয়ে স্বচ্ছ ধারণা পেতে সঠিক বিষয়টি জানতে সম্পূর্ণ লেখাটি পড়ুন; বিশেষ করে ভবিষ্যৎ প্রজন্মের কোমলমতি শিশুদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ।

    চলুন জেনে নেই "রোববার" নাকি "রবিবার" কোনটি শুদ্ধ?


    "রোববার" শব্দটি ‘বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধান/২০১৫, ‘বাংলা একাডেমি বাংলা বানান-অভিধান’/২০১৫, ‘বাংলা একাডেমী বাংলা বানান-অভিধান’ (পকেট সংস্করণ)/১৯৯৪, 'Bangla Academy Bengali-English Dictionary’/2014, ‘Bangla Academy English-Bangla Dictionary’/2015, ‘সংসদ্ বাঙ্গালা অভিধান’/১৯৯৪ -এসবের কোনটাতেই ‘রোববার’শব্দটা নেই। আছে রবিবার।


    তাহলে ‘রোববার’ শব্দটি কীভাবে এল?

    এর কিছু ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করব। প্রথমত: দ্রুত উচ্চারণের ফলে। আমরা ধারণা করি যে, রবিবার শব্দটির দ্রুত উচ্চারণের ফলে ‘রোববার’ শব্দের উৎপত্তি। এটি কয়েকটি ধাপে সম্পন্ন হয়েছে : ১. রবিবার>রব্ বার / ɾɔβi βɑɾ / > / ɾββɑɾ/
    ব+ই+ব > বব (/β+i+β/ >/ββ /)
    ‘রবি’ এবং ‘বার’ দ্রুত উচ্চারণের ফলে রবি-এর শেষ ধ্বনি ‘ব’ এবং বার-এর প্রথম ধ্বনি ‘ব’ এই দুটি ‘ব’ ধ্বনি কাছাকাছি এসে সংযুক্ত উচ্চারিত হয়েছে। অর্থাৎ ‘বিব্’(βiβ) উচ্চারিত হয়েছে- রবিবার / ɾɔβiβɑɾ / এ অবস্থায় মধ্যস্বরলোপের (Syncope) ঘটনা ঘটে - ‘বিব্’ হয়ে যায় ‘বব্’। ‘বিব্’ >‘ব্ব’ (/βiβ/ >/ββ /) ‘ই’ লুপ্ত হয়েছে (i → ∅) ফলে রবিবার>রব্ বার / ɾɔβi βɑɾ / > / ɾββɑɾ/ এর পরের ধাপে হয়েছে: ২. রববার> রোববার / ɾββɑɾ / > / ɾoββɑɾ/ র > রো
    অর্থাৎ সংবৃত উচ্চারণ মানলেও ‘রবিবার’ বড় জোর ‘রোবিবার’ হতে পারে –‘রোববার’ তো হতে পারে না।
    এখানে আদি-স্বরাগম [Progressive Vowel harmony ( ‘ও’ ধ্বনি) ] ঘটেছে বলেই আমাদের বিশ্বাস। আমরা দেখাতে পারি: রবি বার>রব্ বার> রোববার / ɾɔβi βɑɾ / > / ɾββɑɾ/> / ɾoββɑɾ/ সুতরাং ব্যাকরণ মতে যা হয়েছে তা হল: মূলশব্দ>স্বরলোপ>স্বরাগম>পরিবর্তিত শব্দ দ্বিতীয়ত: ‘অ’ ধ্বনির সংবৃত উচ্চারণ প্রক্রিয়া। ‘রবি’ শব্দের প্রমিত উচ্চারণ ‘রোবি’/ ɾoβi/ [1] কিন্তু এখানে প্রশ্ন হচ্ছে,‘বি’-এর ‘ই’ উচ্চারণ কোথায় গেল? এটাতো বাদ যাওয়ার কথা নয়। তৃতীয়ত ‘সোমবার’ শব্দের প্রভাব (!) : ‘রোববার’ এবং ‘সোমবার’ শব্দদুটির গঠনগত আশ্চর্য মিল রয়েছে।
    এছাড়া বর্তমানে কোলকাতা থেকে ‘সংবাদ প্রতিদিন’ এর ক্রোড়পত্রের নাম ‘রোববার’। যেখানে নবনীতা দেবসেনের মত ভাল লেখিকাও ‘ভালো-বাসার বারান্দায়’ প্রতি ‘রোববার’-এ বসেন।
    *ও**আ*=*ও**আ* (*=ব্যঞ্জন ধ্বনি) শুধু গঠনশৈলীর জন্য একটি শব্দের প্রভাবে অন্য একটি শব্দ সম্পূর্ণ পরিবর্তন হবে-এটা আমরা মানতে পারি না। সুতরাং আমরা বলব ‘রোববার’ শব্দটির উৎপত্তি হয়েছে দ্রুত উচ্চারণের জন্য

    ‘রোববার’ শব্দের ইতিহাস

    ‘রোববার’ শব্দটি আমরা প্রথম পাই ১৯২০ সালে, সুকুমার রায়ের রচনায়।বাংলাদেশে ১৯৮০ সালের দিকে ইত্তেফাক ভবন থেকে একটি সাময়িকী বের হয় যার নাম ‘রোববার’।বাংলাদেশে ‘রোববার’ শব্দের ব্যবহারে এ সাময়িকীটির প্রভাব আছে বলে স্বীকার করি।

    অভিধানে নেই তাই লেখায় ‘রোববার’ ব্যবহারকে অশুদ্ধ জ্ঞান করব। আমাদের ইচ্ছে জাগে প্রশ্ন করতে, ঐ সব পত্রিকার নাম-ই যদি ভুল হয় তবে লেখক-সম্পাদকগণ কীভাবে তা প্রকাশ করলেন?

    বাংলাদেশের পাঠ্যপুস্তকে যদি অভিধান বহির্ভূত শব্দ পাওয়া যায়, এর দায়ভার লেখক এবং NTCB কর্তৃপক্ষের। তাঁরা নিশ্চয় কোন বানান রীতির আলোকেই বানান লিখেছেন।

    অভিধানে কেন শব্দটি নেই?

    অভিধানভুক্ত হতে হলে শব্দের কিছু যোগ্যতা লাগে। আরও লাগে জন -সমর্থন আর স্থায়িত্বের দাপট। মনে হয় না ‘রোববার’ শব্দটা বাংলায় ব্যাপকভাবে চলে। অভিধান সম্পাদনা ও সংকলনে যাঁরা আছেন তাঁরা ভেবে দেখতে পারেন শব্দটা ভুক্তি-যোগ্য কিনা।

    Robbar or Robibar Konta Sothik? Correct answer by Bangla Academy

    শেষ কথা
    ‘রবিবার’ শুদ্ধ।






    No comments

    Post Top Ad

    Post Bottom Ad